হতে পার গ্রাফিক্স ডিজাইনার

Print Friendly and PDF

রাসেল আহমেদ
www.naboprottoy.blogspot.com
সময়ের সঙ্গে সঙ্গে বদলে যাচ্ছে কাজের ধরন। সঙ্গে নতুন নতুন পেশার উদ্ভব হচ্ছে। সেখানে আপনি আপনার মেধা ও মননশীলতার উৎকর্ষ দেখাতে পারেন। এভাবেই আপনি হয়ে উঠতে পারেন একজন সফল মানুষ। কর্মজীবনটা হয়ে উঠতে পারে সাফল্যের। আপনি আপনার সৃজনশীলতাকে কাজে লাগিয়ে নিজের জীবনকে সাজিয়ে তুলতে ক্যারিয়ার হিসেবে বেছে নিতে পারেন অফুরান সম্ভাবনাময় পেশা গ্রাফিক্স ডিজাইন। আত্মবিশ্বাস ও নান্দনিক শিল্পবোধসমৃদ্ধ যে কেউ এ পেশার মাধ্যমে নিজেকে সাফল্যের দোরগোড়ায় নিয়ে যেতে পারেন। দিন দিন গ্রাফিক্স ডিজাইনারদের চাহিদাও বাড়ছে।

ক্যারিয়ার হিসেবে গ্রাফিক্স ডিজাইনার হতে হলে আপনাকে কী কী করতে হবে?
প্রথমেই জানা দরকার গ্রাফিক্স সফটওয়্যার কী? কম্পিউটারের মাধ্যমে যেসব সফটওয়্যার ব্যবহার করে ডিজাইনের কাজ করা হয় সেগুলোই হলো গ্রাফিক্স সফটওয়্যার। আমাদের দেশে বেশি ব্যবহৃত হয় এমন কয়েকটি সফটওয়্যার হলো_ এডব ফটোশপ, এডব ইলাস্ট্রেটর, এডব ইমেজ রেডি, কোয়ার্ক এক্সপ্রেস, পেজমেকার ইত্যাদি। এসব সফটওয়্যার বিভিন্ন কাজের জন্য বিশেষ উপযোগী। এডব ফটোশপ ও এডব ইমেজ রেডি ছবি সম্পাদনা ও ইফেক্ট সংযোজন করার কাজে পারদর্শী। কোয়ার্ক এক্সপ্রেস ও পেজমেকার ব্যবহার করে প্রেসে প্রিন্ট করার প্রিন্টিং ফরম্যাট সাজানো হয়।
** গ্রাফিক্স ডিজাইনার হতে হলে আপনাকে কী কী সফটওয়্যার শিখতে হবে। গ্রাফিক্স ডিজাইন করার জন্য অনেক সফটওয়্যার রয়েছে। তবে কাজের ধরন অনুযায়ী সফটওয়্যার প্রয়োজন হয়। দক্ষ গ্রাফিক্স ডিজাইনার হতে হলে অনেক ধরনের সফটওয়্যার সম্পর্কে ধারণা নিতে হবে আপনাকে। নির্দিষ্ট কোনো সফটওয়্যার নিয়ে ঘাঁটাঘাঁটি করলে চলবে না। যত বেশি গ্রাফিক্স সফটওয়্যার জানা থাকবে কাজের পরিধিও তত বাড়বে। সঙ্গে সঙ্গে উপার্জনও বাড়বে অনেকগুণ। গ্রাফিক্স ডিজাইনার হিসেবে কাজ শুরু করার জন্য প্রথমে নূ্যনতম তিনটি সফটওয়্যার শিখতে হবে। আমাদের দেশে বিভিন্ন পাবলিকেশন অ্যাড ফার্ম রয়েছে। পত্রিকায় কাজ করার জন্য প্রধানত এডব ফটোশপ, এডব ইলাস্ট্রেটর ও কোয়ার্ক এক্সপ্রেস এ তিনটি সফটওয়্যার ব্যবহার করা যায়।
গ্রাফিক্স ডিজাইনার হিসেবে কাজ করতে হলে একজন নারী বা পুরুষের শিক্ষাগত যোগ্যতা কমপক্ষে স্নাতক কিংবা সমমানের হতে হবে। সেইসঙ্গে গ্রাফিক্স ডিজাইনের ওপর জ্ঞান অর্জন করতে হবে। তবে এ পেশায় শিক্ষাগত যোগ্যতার চেয়ে গ্রাফিক্স সংশ্লিষ্ট কাজের অভিজ্ঞতা অনেক বেশি প্রয়োজন।
** গ্রাফিক্স ডিজাইন কাজের একটি বড় ক্ষেত্র। বিভিন্ন সরকারি-বেসরকারি ইউনিভার্সিটিতে গ্রাফিক্স ডিজাইনের ওপর একাডেমিক কোর্স রয়েছে। সেগুলো অবশ্য অনেকটা ব্যয়বহুল এবং কোর্সগুলোও দীর্ঘমেয়াদি। যারা উচ্চ পর্যায়ের গ্রাফিক্স ডিজাইনার হতে আগ্রহী, তারা এসব প্রতিষ্ঠানে কোর্স করতে পারেন আর যাদের হাতে সময় কম তারা বিভিন্ন গ্রাফিক্স ডিজাইন ট্রেনিং সেন্টার থেকে তিন বা ছয় মাসের কোর্সও করতে পারেন। এছাড়া যুব উন্নয়ন অধিদফতর এ ধরনের কোর্স পরিচালনা করে, সেখান থেকেও প্রশিক্ষণ নেওয়া যেতে পারে।
** গ্রাফিক্স ডিজাইন সংশ্লিষ্ট সব ধরনের কাজেই আমাদের দেশে গ্রাফিক্স ডিজাইনারদের কাজের সুযোগ রয়েছে। গ্রাফিক্স ডিজাইনার হিসেবে ক্যারিয়ার শুরু করতে হলে একজন ব্যক্তিকে অবশ্যই ডিজাইন সংশ্লিষ্ট সব ধরনের কাজ সম্পর্কে ভালো ধারণা রাখতে হবে। তাই প্রযুক্তির উৎকর্ষের সঙ্গে সঙ্গে নিজেকে সময়োপযোগী করে গড়ে তুলতে হবে। বিজ্ঞাপন শিল্প থেকে শুরু করে প্রিন্টিং শিল্পের সব ধরনের কাজেই গ্রাফিক্সে যথেষ্ট কাজ হচ্ছে। সব মিলিয়ে বাংলাদেশের গ্রাফিক্স ডিজাইন আন্তর্জাতিক মান অর্জন করতে সক্ষম হয়েছে। আমাদের দেশেই শুধু নয়, এখন সারাবিশ্বেই ক্রিয়েটিভ বা গ্রাফিক্স সেক্টরে জব মার্কেট অনেক ভালো। এ পেশায় সুযোগ-সুবিধা অনেক বেশি। জব মার্কেট উন্নত হওয়ার পাশাপাশি আমাদের এখানে শিক্ষার মান অবশ্যই বেড়েছে। বর্তমানে সরকারি-বেসরকারি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গ্রাফিক্স ডিজাইন পড়ানো হচ্ছে।
কোথায় পড়াশোনা করা যায় : ফাইন আর্টস, গ্রাফিক্স আর্ট ইনস্টিটিউট, শান্ত মারিয়াম, ইউডাসহ বিভিন্ন প্রতিষ্ঠানে শিক্ষার মান অনেক উন্নত হয়েছে। এখন লেখাপড়ার পরিবেশও অনেক ভালো বলা যায়। কয়েক বছর আগেও এমন পরিবেশ ছিল না। বর্তমানে আমাদের দেশে এত বেশি অ্যাডফার্ম, এত বেশি আইডিয়া, এত বেশি ডিজাইনার_ তার মধ্যে সারভাইভ করা অনেক কঠিন হয়ে উঠেছে। যদি কাজে স্বকীয়তার প্রকাশ না থাকে তাহলে টিকে থাকাটাই কষ্টকর। একজন গ্রাফিক্স ডিজাইনারের দক্ষতা, অভিজ্ঞতা ও আইডিয়া লেভেল ভালো না হলে তিনি হয়তো কাজ করতে পারবেন, তবে চ্যালেঞ্জে টিকে থাকতে পারবেন না।
পেশা হিসেবে মর্যাদা :গ্রাফিক্স ডিজাইনার একটি সম্মানজনক পেশা। এ পেশায় বেতনটা নির্ভর করে দক্ষতার ওপর। এ সেক্টরে মাসে পাঁচ থেকে দশ হাজার টাকা আয় করা যায় সহজেই। আর প্রথম সারির দৈনিক, টিভি চ্যানেল, অ্যাড ফার্মগুলোতে চাকরি হলে বেতন অনেক বেশি। এ ধরনের প্রতিষ্ঠানে ডিজাইনারদের বেতন দশ থেকে ত্রিশ হাজার টাকা। এমনকি ক্ষেত্রবিশেষে এক লাখ টাকা। এছাড়া অন্যান্য পেশার চেয়ে এখানে ঝামেলা কম। সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অফিসে ঠায় বসে থাকতে হয় না।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

 
Design by AbsCreation